Sunday, August 20, 2017

হাসো নাকো ঠোঁটটি খুলে-বেজারমুখো মানুষ তুমি
তাকালে হায় তোমা পানে-মন যে আমার মরুভূমি।
ঠোঁটে তোমার তালা মারা-কেমনে বাপু থাকো এমন
বলতে কথা সামনে গেলে-লাগে আমার কেমন কেমন।
একটু যদি হাসতে তুমি-লাগতো ভালো সময়গুলো
হাসি ছাড়া শুনলে কথা -দিয়ে রাখি কানে তুলো।
হাসি তোমার নিলো কেড়ে-কে-গো বলো আমায় খুলে
চেয়ে দেখো আমা পানে-কত হাসি ঠোঁটে ঝুলে।
হাসি আমার ধার নিবে কি?-বললে কিছু দিতে পারি
নাকি আবার হাসতে গেলেই-মারবে একখান বজ্র ঝাড়ি?
তোমায় আমি ভয় পাই বড়-কাছে গেছে কাঁপতে থাকি
তাই বুঝি তাই নিত্য তোমায়-দিতে থাকি অথৈ ফাঁকি।
একলা একা হাসতে থাকি-হাসি যেনো কাঁচের চুড়ি
হাসির হাওয়ায় মন আকাশে-উড়ে শত উচ্ছ্বাস ঘুড়ি।
মাঝে মাঝে ইচ্ছে লাগে-কাতুকুতু দিয়ে হাসাই
হাসতে হাসতে সুখ সাগরে-তোমায় আমি জোরসে ভাসাই।
বুঝলে নাগো হাসির মর্ম-ঘাড়ত্যাড়ামী ছাড়লে না আর
ইচ্ছে লাগে রাইফেল এনে-করে দিতে তোমায় ফায়ার।
আর ভেবো-না আঙ্গুল আমার-আসছে ধেয়ে চেয়ে দেখো
সুড়সুড়ানি দিবো পেটে-এবার হাসির স্বপ্ন এঁকো।
হাসি ছাড়া জীবন চলে-বলো দেখি আমায় একবার?
হাসি ছাড়া মুখটি তোমার-ইচ্ছে নেইকো আরতো দেখবার।
হাসতে পারলে এসো কাছে-খিলখিলিয়ে হেসে দিয়ো
আমার হতে কিছু হাসি- না হয় তুমি নিয়ে নিয়ো।
হাসাহাসি চলুক এবার-বিতৃষ্ণারা যাক উড়ে যাক
কষ্ট যত বুকে জমা-হাসির হাওয়ায় যাক দূরে যাক।
কাতুকুতুর হাসি বাপু-ভাল নয়কো জানো নাকি!
জোরে বলে হয় না কিছু-সকল কিছু মেকি ফাঁকি।
মনের ভিতর উচ্ছ্বাস এনে-সামনে এসে দিয়ো হাসি
বলো মুখে হাসি রেখে-হাসির রাণী ভালবাসি।

No comments: